বাঁকুড়ার বিষ্ণুপুরে পোড়া মাটির হাটে বন মহোৎসবে বনমন্ত্রী

31st July 2020 7:51 pm বাঁকুড়া
বাঁকুড়ার বিষ্ণুপুরে পোড়া মাটির হাটে বন মহোৎসবে বনমন্ত্রী


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : 'বনকর্মী, আধিকারিকের সংখ্যা প্রয়োজনের তুলনায় কম রয়েছে। আরো নিয়োগ করতে হবে'।বাঁকুড়ার বিষ্ণুপুর পোড়ামাটির হাটে বনমহোৎসবের সমাপ্তি অনুষ্ঠানে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা বলেন, বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে তিনি আরো বলেন, হাতির গতিবিধি নিয়ন্ত্রণে  বনকর্মীদের হাতে আগেই 'ঐরাবত' গাড়ি দেওয়া হয়েছে। এবার দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে মোটর বাইক দেওয়া হবে বলে তিনি জানান।

   এদিন বনমহোৎসব সমাপ্তি অনুষ্ঠানে বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ণ প্রতিমন্ত্রী শ্যামল সাঁতরা ,  পশ্চিমবঙ্গ সরকারের বন বিভাগের মুখ্য সচিব হৃদেশ মোহন , মুখ্য বনপাল রবিকান্ত সিনহা , রাজ্যের মুখ্য বনপাল (সংরক্ষণ) এস কুণাল ডেইভাল , মুখ্য বনপাল (সাধারণ) পিভিএন রাও সহ বিষ্ণুপুর পাঞ্চেত বনবিভাগের মুখ্য আধিকারিক নীলরতন পান্ডা, বাঁকুড়া জেলাশাসক  অরুণ প্রসাদ , বিষ্ণুপুর মহকুমাশাসক অনুপ কুমার দত্ত , এসডিপিও প্রিয়ব্রত বক্সী প্রমুখ ।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।